Sunday, March 25, 2018

স্বাধীনতা তুমি কার?

স্বাধীনতার সংজ্ঞা কী? অর্থ কী? স্বাধীনতা কিভাবে পায়? কে নেতৃত্ব দেয়? কে সফল করে? কিসের প্রত্যাশায় করে? কি প্রয়োজনে করে; কে বা কারা করে; তাদের পরিনতি কী? তারা কি পায় ? কি চায়? কি তাদের রাষ্ট্রীয় অবস্থান? কি তাদের আর্থ সামাজিক ও পারিবারিক অবস্থান?
কেউ জানে না। কে ব্যাখ্যা দিতে পারবে না। দিলেও সে মন গড়া বানোয়াট ভিত্তিহীন মিথ্যাচারে ভরিপুর টক ঝাল মিষ্টি মেসানো সস্তা মূল্যের দ্রব্যসামগ্রীর মত বিজ্ঞাপনসম একান্তই ভ্রষ্টাচারে সমৃদ্ধ বাচালতা মাত্র।
বাঙ্গালী জাতির নৈতিক চরিত্রের এত অধঃপতন হয়েছে যার কোন ব্যাখ্যা বিশ্লেষণের ভাষা খুজে পাওয়া যায়না।
ভারতেরও এমন কিছু অঙ্গরাজ্য রয়েছে যেখানে মানুষ আজ নিজেই জানে না তারা কি স্বাধীন নাকি পরাধীন? তারা কি মানুষ নাকি দক্ষিন আফ্রিকার গহীন অরন্যে প্রকৃতির অমোঘ নিয়মে বেড়ে ওঠা প্রাণীমাত্র?  ঠিক বাংলাদেশেও আজ তাই। অনাচার অবিচার অন্যায় জুলুম মানসিক ও দেহিক নিপীড়ন নির্যাতন স্বজনপ্রীতি দুর্নীতি মিথ্যাচার ভ্রষ্টাচার প্রতারণা জালিয়াতি জোচ্চুরি এতই সীমা লংঘন করেছে যে বাংলাদেশের প্রশাসনের প্রতিটি টেবল প্রতিটি চেয়ার, অফিসের প্রতিটি দরজা জ্বানালা ফ্যান পিয়ন দাড়োয়ান চাপরাশি কেরানী অফিসার সচিব মন্ত্রী কেউ নেই মিথ্যা কথা বলে না; কেউ নেই ঘুষ খায়না, কেউ নেই একজন প্রকৃত সাদা মনের মানুষ ঠিক জাতীয় ৪ নেতা ও জাতিরজনক বঙ্গবন্ধু ও শেখ হাসিনার মত। তাই আর স্বাধীনতায় কোন স্বাদ নেই গন্ধ নেই ভালোবাসা নেই আগ্রহ নেই ইচ্ছেগুলো মিথ্যে মরীচিকার পিছনে দৌড়াতে দৌড়াতে হয়রান হয়ে থমকে দাড়িয়েছে ৬৫ টি বসন্তের শেষ দাড় প্রান্তে। Image may contain: 1 person
এত প্রশ্নের উত্তর কেউ দিতে পারে না ; দেয় না; দেবার প্রয়োজন পড়েনা কারন কেউ শেখ হাসিনার ধারে কাছেও যাবার সুযোগ পায় না।
সুযোগ পায় ওরা যাদের গাড়ী বাড়ী অবৈধ অর্থের পাহাড়। তাই বলে কি শ্যেখ হাসিনা অর্থের সংস্পর্শে সাক্ষাত প্রদান করেন? না ভাই এমন কথা বলবো না; তিনি তো জানেনও না যে তাঁর সাথে কে কি কারনে দেখা করবেন? এবং এই দেখা করার অন্তরালে কোন এক চামচ নিজের স্বার্থ আদায় করে নিয়ে নেত্রীর সাথে সাক্ষাৎকারের সুযোগ করে দিয়েছে?
 



No comments:

Post a Comment